ঢাকা , বুধবার, ১৬ অক্টোবর ২০২৪ , ১ কার্তিক ১৪৩১ বঙ্গাব্দ

গাজায় ৯০২টি পরিবারের কেউই বেঁচে নেই, নিহতদের নাম প্রকাশ

আপলোড সময় : ০৯-১০-২০২৪ ১০:৫১:২৩ অপরাহ্ন
আপডেট সময় : ০৯-১০-২০২৪ ১০:৫১:২৩ অপরাহ্ন
গাজায় ৯০২টি পরিবারের কেউই বেঁচে নেই, নিহতদের নাম প্রকাশ গাজায় ৯০২টি পরিবারের কেউই বেঁচে নেই, নিহতদের নাম প্রকাশ
গাজায় ইসরায়েলের চলমান হামলায় এখন পর্যন্ত ৪১ হাজার ৯০৯ জনের মৃত্যু হয়েছে। গত ৭ অক্টোবর ছিল এই হামলা শুরুর এক বছর পূর্তি। এ উপলক্ষে ‘নো দেয়ার নেমস’ বা ‘তাঁদের নাম জেনে রাখুন’ শিরোনামে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা। এই প্রতিবেদনে গত বছরের ৭ অক্টোবর থেকে চলতি বছরের ৩১ আগস্ট পর্যন্ত নিহত ৩৪ হাজার ৩৪৪ জনের নাম প্রকাশ করা হয়েছে। নিহতদের বিভিন্ন পরিসংখ্যান সহ এই প্রতিবেদনে বলা হয়েছে, এক বছরেরও বেশি সময়ের সংঘাতে গাজায় অন্তত ৯০২টি পরিবার চিরতরে হারিয়ে গেছে।

প্রতিবেদনটির শুরুতেই আল-নাজ্জার উপাধি বহন করা একটি পরিবারের কথা বলা হয়েছে। এটি গাজার একটি সাধারণ পরিবারের উপাধি। আরবি আল-নাজ্জার শব্দের অর্থ হলো—কাঠমিস্ত্রি।

একটি আল-নাজ্জার পরিবারের সর্বকনিষ্ঠ সদস্য ছিল দুই মাস বয়সী জেইন। মধ্য গাজা উপত্যকার দেইর এল-বালাহতে বসবাস করত পরিবারটি। গত বছরের ১০ অক্টোবর তাদের বাড়িতে ইসরায়েলি বিমান হামলায় জেইন সহ পরিবারের ১৮ সদস্য নিহত হন এবং আহত হন ২৩ জন।

যুক্তরাজ্য-ভিত্তিক সংঘাত পর্যবেক্ষণ সংস্থা এয়ারওয়ারসের তথ্যমতে, ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েল গণহত্যা শুরু করার পর থেকে অন্তত তিনটি আল-নাজ্জার পরিবার ১০ বা তার অধিক সদস্যকে হারিয়েছে। পুরোপুরি নিশ্চিহ্ন হয়ে যাওয়া পরিবারগুলোর মধ্যে আল-নিজ্জার পরিবার ছিল ৩৯৩ টি। প্রত্যেক সদস্যকে হারানো অন্য পরিবারগুলোর মধ্যে আল-মাসরি পরিবার ছিল ২২৬ টি, আল-আস্তাল পরিবার ২২৫ টি, আশুর ১৬৬ টি, শাহীন ১৬৪ টি, হামদান ১৫১ টি, আল-মাদুন ১৪৬ টি, আহমদ ১৪৫ টি, ওবেদ ১৪৪টি এবং হিজাযী উপাধি ছিল নিশ্চিহ্ন ১৪১টি পরিবারের। গত বছরের ২৬ অক্টোবর ভোরে গাজার খান ইউনিস এলাকায় একটি আল-আস্তাল পরিবারের বাড়িতে ইসরায়েলি বিমান হামলায় এক পরিবারেরই তিন প্রজন্মের ৩৮ জন সদস্য নিহত হন। নিহতদের মধ্যে সাতজন নারী ছাড়াও ছিল ২০ শিশু।

এ ছাড়া পুরোপুরি নিশ্চিহ্ন না হয়ে মাত্র একজন সদস্য জীবিত আছেন কমপক্ষে ১ হাজার ৩৬৪টি পরিবারে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত এক বছরে গাজায় ইসরায়েলের হামলায় নিহত ৪১ হাজার ৯০৯ জনের মধ্যে ১৬ হাজার ৭৫৬ জনই শিশু। নিহতদের বাইরে আরও হাজার হাজার হাজার মানুষ এখনো নিখোঁজের তালিকায় আছেন। তাঁদের বেশির ভাগই ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছেন বলে ধারণা করা হচ্ছে।

গত ১৫ সেপ্টেম্বর ওই মন্ত্রণালয় নিহতদের মধ্যে ৩৪ হাজার ৩৪৪ জনের নাম, বয়স, লিঙ্গ এবং আইডি নম্বরের বিবরণ দিয়ে বিস্তৃত প্রতিবেদনটি প্রকাশ করেছিল। এর মধ্যে আরও হাজার হাজার লাশ শনাক্ত করার প্রক্রিয়া এখনো চলমান রয়েছে।

পরিসংখ্যান বলছে, গত এক বছরে গাজায় প্রতিদিন গড়ে ১১৫ জন করে মানুষ নিহত হয়েছে। নিহতদের মধ্যে গড়ে প্রতিদিন শিশুর সংখ্যা ছিল ৪৬ জন এবং অন্তত ৩১ জন নারী ছিলেন। প্রতিদিন গড়ে পুরুষ মারা গেছে ৩৮ জন।

বর্তমানে গাজার অনেক শিশুই চলমান যুদ্ধে একাধিক আঘাতের মধ্য দিয়ে জীবনযাপন করেছে। জন্ম থেকেই তারা ইসরায়েলি অবরোধের মধ্যে বসবাস করেছে। ১৭ হাজারের বেশি শিশু হয় বাবা নয়তো মা কিংবা উভয়কেই হারিয়েছে।

নিউজটি আপডেট করেছেন : News Upload

কমেন্ট বক্স

প্রতিবেদকের তথ্য

এ জাতীয় আরো খবর

সর্বশেষ সংবাদ